আজ বৃহস্পতিবার, ২৪শে নভেম্বর ২০২২ ইং, ১০ই অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে রবিউস-সানি ১৪৪৪ হিজরী
top add

কৃষকের মাথা হাত, সবুজ প্রকল্পের পানি নিষ্কাশন না থাকাই হাজার হেক্টর জমি অনাবাদি

27 February, 2022, 7:56 pm

আক্তার হোসেনঃ

ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ-আখাউড়া স্থলবন্দর মহাসড়ককে ৪ লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ প্রকল্পের কাজে এরইমধ্যে আশুগঞ্জ-পলাশ এগ্রো ইরিগেশন সবুজ প্রকল্পের বিভিন্ন অংশের ক্যানেল ভরাট করে ফেলা হয়েছে।
এই জন্য কৃষকের জমিতে বোরো আবাদ করতে পারছে না এতে সরাইল উপজেলায় সাড়ে চার হাজার জমি অনাবাদি রয়েছে। সেচের পানির জন্য সরাইল-ব্রাহ্মণবাড়িয়া অংশে কৃষকের মাথায় হাত। সেচের পানি না পাওয়ার কারণে ক্ষতিগ্রস্ত হওয়া কৃষকের মাঝে ক্ষোভের সঞ্চার হচ্ছে। নিরবচ্ছিন্ন সেচ সুবিধা ও প্রকল্প সমস্যার স্থায়ী সমাধানের দাবিতে জানিয়ে আসছে কৃষকরা সেচ কার্যক্রম ব্যাহত হওয়ার কথা স্বীকার করে এসব সমস্যা সমাধানে সরকার উদ্যোগ নিচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃপক্ষ।

তারপরও গত এক মাসে সরাইল-ব্রাহ্মণবাড়িয়া অংশে পানি পৌঁছেনি। এ কারনে কয়েক হাজার হেক্টর জমি অনাবাদি রয়েছে। এ সব জমিতে ধান রোপণ করার জন্য বীজতলা (অথাৎ ধানের চারা মরে যাচ্ছে) নষ্ট হয়ে যাচ্ছে।

গত বৃহস্পতিবার সরেজমিন প্রকল্প এলাকা ঘুরে দেখা যায়, অনেক এলাকায় চারা রোপণের ১৫,২০ দিন পেরিয়ে গেলেও সেচ দিতে না পারায় চারা শুকিয়ে বিবর্ণ হয়ে গেছে। আবার বিস্তীর্ণ এলাকার কৃষক জমি প্রস্তুত করে বসে থাকলেও এসব এলাকায় এখনও পানি যায়নি। এসব জমিতে বোরো আবাদ করতে পারবেন কিনা এ নিয়েও অনিশ্চয়তার মধ্যে রয়েছেন হাজার হাজার কৃষক।

সরাইলের শান্তিনগরের কৃষক নায়েব আলী জানান, জাতীয় মহাসড়কে উন্নীতকরণ প্রকল্পের কাজে জন্য আমরা পানি পাচ্ছি না । আমাদের হাজার হাজার একর জমি অনাবাদি রয়েছে। ইউ এন
ও আমাদের লামচাম বুঝিয়ে দিয়ে যাচ্ছে। সাবেক এমপি আমাদের যথা সময়ে পানি দিয়েছে। আমরা সঠিকভাবে ফসল করেছি।

সরাইলের কৃষক আলী আকবর জানান, সবুজ প্রকল্পের পানি মহাসড়কে উন্নীতকরণ কারনে আমরা পানি পাচ্ছি না। দ্রুত পানি ব্যাবস্থার আহবান জানান।

সরাইলের বেড়তলার কৃষক আলা উদ্দিন জানান গত বছর ঠিকমত পানি পাইছিলাম এবছর বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃপক্ষের গাফলতির কারনে আমাদের এ অঞ্চলের পানি আসেনি।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ একরাম হোসেন জানান, এখন অল্প সময়ে পানি আসলে ও কৃষক লাভবান হবে না আশানুগ ফসল পাবে না । এ পানি কৃষকের কোন লাভ হবে না । আউশ পনোধনা দিয়ে কৃষকদের পুষিয়ে দেয়ার চিন্তা করছি আমরা

..